বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ হাওরাঞ্চল বৈজ্ঞানিক সম্মেলনে তাইওয়ান যাচ্ছেন হাসনাত লালন

বৈজ্ঞানিক সম্মেলনে তাইওয়ান যাচ্ছেন হাসনাত লালন

বিশেষ প্রতিবেদক | ১:৪৭ অপরাহ্ন, ২২ আগস্ট, ২০২৩

1692690555.png

বিশেষ প্রতিবেদক: বৈজ্ঞানিক সম্মেলনে যোগ দিতে তাইওয়ান যাচ্ছেন অষ্টগ্রামের কৃতি সন্তান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবুল হাসনাত লালন।

আগামী ২৭ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত তাইওয়ানের রাজধানী তাইপের বিশ্বখ্যাত ইনস্টিটিউট ’একাডেমিয়া সিনিকায়’ এ বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

গ্লাইকো-২৬ নামের এ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, ইতালিসহ বিশ্বের প্রায় ৫০ টিরও বেশী দেশ থেকে প্রখ্যাত জীববিজ্ঞানিগণ উপস্থিত থাকবেন।

হাসনাত লালনের গবেষণা উপস্থাপনের বিষয়-মানব মস্তিষ্কের ক্যান্সার কোষ নিঃসৃত এক্সোজোমের মাধ্যমে কিভাবে ক্যানসার ছড়িয়ে পড়ে এবং এর পিছনে গ্লাইকোস্পিনগোলিপিড, জিডি৩/জিডি২ এর ভুমিকা কী।

এ গবেষণা ক্যান্সার চিকিৎসায় ক্ষতিকারক রেডিওথেরাপির পরিবর্তে এন্টিবডি নির্ভর চিকিৎসার নতুন দ্বার উন্মোচন করবে।

সপ্তাহব্যাপী এ সম্মেলনে গবেষকগণ তাদের গবেষণা কর্ম তুলে ধরার পাশাপাশি তাইওয়ান তথা চীনের গত ৫০০০ বছরের কৃষ্টি ও সংস্কৃতি ধারক ও বাহক ন্যাশনাল পেলেস মিউজিয়াম পরিদর্শন করবেন।

হাসনাত লালন অষ্টগ্রাম উপজেলার দেওঘর ইউনিয়নের আলীনগর গ্রামের আব্দুল মোতালীব এর বড় ছেলে ও সাবেক ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব ইব্রাহিম মিয়ার নাতি।

তিনি বর্তমানে জাপান সরকারের দেয়া সর্বোচ্চ সম্মান সূচক পিএইচডি স্কলারশিপ ( মনোবসু স্কলারশিপ) অর্জন করে জাপানের নাগোয়া শহরে অবস্থিত চুবু ইউনিভার্সিটির বিশ্বখ্যাত গবেষক প্রফেসর কুইচি ফরোকাওয়া এর অধীনে ক্যান্সার বিষয়ক গবেষণা করছেন।

ছাত্র জীবনের প্রতিটি স্তরেই হাসনাত লালন মেধার স্বাক্ষর রেখেছিলেন। তিনি আলীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, বাজিতপুরের আফতাব উদ্দীন স্কুল এন্ড কলেজ থেকে মাধ্যমিক, কিশোরগঞ্জের ওয়ালী নেওয়াজ খাঁন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অত্যন্ত সফলতার সাথে অর্জন করেন।

শিক্ষা জীবন শেষে হাসনাত লালন প্রথমে ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরীতে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকুরী শুরু করেছিলেন। পাশাপাশি তিনি মেডিনোভা মেডিকেল সার্ভিসেস লিমিটেড-এ প্রধান বায়োকেমিস্ট হিসেবেও কাজ করতেন। পরবর্তীতে তিনি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

হাসনাত লালন যেন সর্বোচ্চ সফলতার সাথে পিএইচডি ডিগ্রি অর্জন করতে পারেন সে জন্য সবার নিকট দোয়া প্রার্থী।

2 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
Md.Abdul Hannan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
Congratulation & best wishes.

Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
Sharif Uddin mohashin
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
Congratulations ❤️❤️

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM